Assertive Sentence || Statement Sentence || English Grammar || বিবৃতিমূলক বাক্য ||

Assertive Sentence বা বিবৃতিমূলক বাক্য। প্রতিযোগিতামূলক পরীক্ষা সহ সব রকমের পরীক্ষা প্রস্তুতির জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। ইংরেজি গ্রামার অতি সহজে শেখার নির্ভরযোগ্য ওয়েবসাইট onlineexamgroup.com

Assertive Sentence
Assertive Sentence

প্রিয় ছাত্র ছাত্রী, ইংরেজি ভাষা নির্ভুলভাবে শিখতে ও বলতে চাইলে অতি অবশ্যই ইংরেজি গ্রামার শেখা প্রয়োজন। তাই আজকের এই পেজে আমরা ইংরেজি গ্রামারের অ্যাসেরটিভ সেন্তেন্স বা বিবৃতিমূলক বাক্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। নিয়মিত পড়লে বিবৃতিমূলক বাক্য সম্পর্কে একটা সুস্পষ্ট ধারণা তোমাদের অবশ্যই হবে। সঙ্গে সঙ্গে বিবৃতিমূলক বাক্য সম্পর্কে সমস্ত ধরনের সংশয় কেটে যাবে। তাই নিয়মিত ভিজিট করে আমাদের ওয়েবসাইট onlineexamgroup.com.

Definition of assertive sentence (বিবৃতিমূলক বাক্যের সংজ্ঞা):

যে সমস্ত Sentence বা বাক্যের মাধ্যমে কোনো ঘটনার বা কোনো কিছুর বিবরণ বা বর্ণনা দেওয়া হয়, সেইসব বাক্যকে বিবৃতিমূলক বাক্য বলা হয়।

যেমন:

The sun rises in the East. (সূর্য পূর্ব দিকে ওঠে)

Kolkata is the capital of West Bengal. (পশ্চিমবঙ্গের রাজধানী হল কলকাতা)

বিবৃতিমূলক বাক্য আবার দুই ধরনের হয়: 1. হ্যাঁ বাচক বাক্য (Affirmative Sentence), 2. না বাচক বাক্য (Negative Sentence)।

Example of Affirmative Sentence (হ্যাঁ বাচক বাক্যের উদাহরণ):

Netaji is the pride of India. (নেতাজি ভারতবর্ষের গর্ব)

Example of Negative Sentence (না বাচক বাক্যের উদাহরণ):

He is not a bad boy. (সে খারাপ ছেলে নয়) (সাধারণত no এবং not ব্যবহার করে negative sentence না বাচক বাক্য গঠন করা হয়, এই no এবং not কে negative word না বাচক শব্দ বলা হয়।)

*** বিবৃতিমূলক বাক্যে কখনো কখনো শুরুতেই ‘There’ শব্দটি ব্যবহৃত হয়। এর কোন নির্দিষ্ট অর্থ থাকে না। শুধুমাত্র বাক্যটি শুরু করার জন্য ‘There’ শব্দটি ব্যবহৃত হয়। তাই এই ‘There’ কে ‘Introductory There’ বলা হয়।

যেমন: There is a school in our village.

উপরের বাক্যটিতে ‘There’ শব্দটির কোন নির্দিষ্ট অর্থ নেই। কিন্তু শুধুমাত্র বাক্যটি শুরু করার জন্য ‘There’ শব্দটি ব্যবহৃত হয়েছে। তাই এই ‘There’ কে ‘Introductory There’ বলা হয়।

*** আবার কখনও কখনও বিবৃতিমূলক বাকে শুরুতেই ‘It’ ব্যবহার করা হয় শুধুমাত্র বাক্যটি শুরু করার জন্য। এই ‘It’ কে ‘Preparatory It’ বা ‘Introductory It’ বলা হয়।

যেমন: It is raining today. (আজ বৃষ্টি হচ্ছে)

উপরের উদাহরণটিতে ‘It’ শব্দের কোন নির্দিষ্ট মানে নেই। কিন্তু বাক্যটি শুরু করার জন্য ‘It’ ব্যবহৃত হয়েছে। তাই এই ‘It’ কে ‘Preparatory It’ বা ‘Introductory It’ বলা হয়।

Kinds of Sentences – Click here.

ইংরেজি গ্রামার সম্পর্কে নিয়মিত আপডেট পেতে ভিজিট করো আমাদের ওয়েবসাইট onlineexamgroup.com । ইংরেজি গ্রামার ছাড়াও বিভিন্ন ক্লাসের ইংরেজির প্রতিটি পিস এর বিস্তারিত আলোচনা, সমস্ত ধরনের প্রশ্ন ও উত্তর, রাইটিং, স্কলার্শিপ সংক্রান্ত আপডেট, এবং বিভিন্ন ধরনের প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ স্টাডি মেটেরিয়ালস পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করো।

Share with your friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *