Tense in English Grammar || ক্রিয়ার কাল বা সময় || ইংরেজি ব্যাকরণ ||

Tense in English Grammar. Learn English grammar. The easiest way to learn English grammar. Tense – the most important part to learn English grammar. Various types of tense in English grammar.

Tense:

‘Tense’ শব্দটির বাংলা মানে হল ‘ক্রিয়ার কাল’। ‘ক্রিয়া’ কথাটির অর্থ হলো ‘কাজ করা’, আর ‘কাল’ কথাটির অর্থ হলো ‘সময়’। অর্থাৎ ‘ক্রিয়ার কাল’ কথাটির মানে ‘কাজ করার সময়’।

কোনো কাজ কখন (আগে বা অতীতে, নাকি এখন বা বর্তমানে, নাকি পরে বা ভবিষ্যতে) ঘটে বা সম্পন্ন হয় তা আমরা যার মাধ্যমে জানতে পারি তাই হল ক্রিয়ার কাল বা Tense।

অর্থাৎ কোনো একটি কাজ আগে করা হয়েছে, না কি এখন করা হচ্ছে, না কি ভবিষ্যতে করা হবে – তা আমরা Tense বা ক্রিয়ার কাল – এর মাধ্যমে জানতে পারবো।

যেমন:

আমি ভাত খেয়েছিলাম। (এটি আগে বা অতীতে ঘটেছে)

আমি ভাত খাই। (এটি এখন বা বর্তমানে ঘটে)

আমি ভাত খাব। (এটি পরে বা ভবিষ্যতে ঘটবে)

আমরা যদি ইংরেজিতে কোনো বাক্য নির্ভুলভাবে লিখতে বা বলতে চাই, তাহলে সবার প্রথমে ওই বাক্যটির টেন্স বা ক্রিয়ার কাল নির্ধারণ করতে হবে। তারপর সেই Tense বা ক্রিয়ার কাল অনুযায়ী বাক্য গঠন করতে হয়।

Tense (টেন্স) বা ক্রিয়ার কাল হলো তিন ধরনের:

a) Present Tense (বা বর্তমান কাল অর্থাৎ এখন)

b) Past Tense (বা অতীতকাল অর্থাৎ আগে বা পূর্বে)

c) Future Tense (বা ভবিষ্যৎ কাল অর্থাৎ পরে)

Tense বা ক্রিয়ার কাল সম্পর্কে বিস্তারিত আলোচনায় যাওয়ার আগে, প্রতিটি Tense – এর সরল রূপ আমাদেরকে জানতে হবে। প্রতিটি Tense – এর সেই সরল রূপ (বা simple form) আমরা ‘to be’ verb এবং ‘to have’ verb এর মাধ্যমে জানবো। তারপর প্রতিটি Tense – এর বিভিন্ন ধরনের ভাগ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

Simple Present Tense বা সাধারণ বর্তমান কাল:

‘To be’ (হওয়া) Verb:

‘be’ মানে ‘হওয়া’। Present Tense – এ ‘be’ verb – এর রূপগুলি হল – am, is, are ।

# বাংলায় বাক্যটির কর্তা ‘আমি’ হলে ‘হই’ ক্রিয়াটির ইংরেজি রূপ হয় ‘am’

# বাংলায় বাক্যটির কর্তা ‘তুমি’ বা ‘আপনি’ হলে ”হও বা ‘হন’ ক্রিয়াটির ইংরেজি রূপ হয় ‘are’

# বাংলায় বাক্যটির কর্তা ‘সে’ বা ‘তিনি’ বা ‘ইনি’ বা ‘এটা’ ইত্যাদি একজন ব্যক্তি বা একটি বস্তু হলে ‘হয়’ বা ‘হন’ ক্রিয়াটির ইংরেজি রূপ হয় ‘is’

যেমন:

আমি হই – I am

তুমি হও – You are.

আপনি হোন – You are.

তিনি হন – He/she is.

সে হয় – He/she is.

ইহা হয় – It is.

যদু হয় – Jadu is.

উপরের উদাহরণগুলিতে সব Verb গুলির সাবজেক্ট (Subject) বা কর্তা সিঙ্গুলার নাম্বার (Singular Number) অর্থাৎ একবচনে আছে।

আবার, বাংলায় বাক্যটির Subject বা কর্তা যদি বহুবচন হয় তাহলে, ‘হই’, ‘হও’, ‘হয়’, ‘হন’, ‘আছি’, ‘আছ’, ‘আছে’, ‘আছেন’ প্রভৃতি ক্রিয়ার ইংরেজি রূপ হয় ‘are’ ।

যেমন:

আমরা হই – We are

তোমরা হও – You are

আপনারা হন – You are.

তারা হন – They are.

তারা হয় – They are.

এরা হয় – They are.

মানুষেরা হয় – Men are.

যদু এবং মধু হয় – Jadu and Madhu are.

বিশেষ দ্রষ্টব্য: ইংরাজি ব্যাকরণে আমি (I) ও আমরা (We) হলো First Person, তুমি (You) ও তোমরা (You), আপনারা (You), তোরা (You)। আমি, আমরা, তুমি, তোমরা, আপনি, আপনারা বাদ দিয়ে পৃথিবীতে যা কিছু আছে সবই Third Person।

নির্ভুলভাবে এবং অতি সহজে ইংরেজি গ্রামার শিখতে চাইলে নিয়মিত ভিজিট করো আমাদের ওয়েবসাইট onlineexamgroup.com. ইংরেজি শেখার এক নির্ভরযোগ্য educational website । ইংরেজি গ্রামারের পাশাপাশি আমাদের ওয়েবসাইটে পাবে প্রতিটি ক্লাসের ইংরাজীর প্রতিটি piece – এর বিস্তারিত আলোচনা, সব অ্যাক্টিভিটির প্রশ্ন ও উত্তর, সমস্ত ধরনের রাইটিং এবং পরীক্ষা প্রস্তুতির জন্য বিভিন্ন ধরনের নোটস এবং স্টাডি মেটেরিয়ালস।

Share with your friends

Leave a Reply

Your email address will not be published.