২০২১ মাধ্যমিক উচ্চমাধ্যমিক মূল্যায়ন পদ্ধতি ||মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন কিভাবে হবে? || Madhyamik & HS, West Bengal.

২০২১ মাধ্যমিক উচ্চমাধ্যমিক মূল্যায়ন পদ্ধতি‌। কিভাবে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে? কিভাবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার মার্কশিট তৈরি হবে? কিভাবে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ সুনিশ্চিত হবে? কিভাবে ছাত্র-ছাত্রীদের দুশ্চিন্তা দূর হবে? কিভাবে ছাত্র-ছাত্রীদের সমস্ত সমস্যার সমাধান করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন নির্ধারিত হবে তা এখনি জেনে নাও।

কোভিডের কারণে 2021 সালে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল ঘোষণা করা হয়েছে। এমতাবস্থায় ছাত্রছাত্রীরা ভীষণ উৎকণ্ঠার মধ্যে আছে। প্রত্যেকটি ছাত্র-ছাত্রী ভীষণভাবে চিন্তিত কোন পদ্ধতিতে তাদের মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল নির্ধারিত হবে।

17.06.2021 তারিখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন যে আগামী জুলাই মাসের মধ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষিত হবে। এবং আগামী 18.6.2021 তারিখে কিভাবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজাল্ট তৈরি হবে তার পদ্ধতি ঘোষণা করা হবে। ছাত্র-ছাত্রীদের যাতে কোনরকম অসুবিধা না হয় সে সবদিক বিবেচনা করেই কিভাবে রেজাল্ট তৈরি করা হবে তার সিদ্ধান্ত হবে।

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল গোটা দেশ। বিভিন্ন রাজ্যের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে। ছাত্র-ছাত্রীদের সুরক্ষার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিল হয়েছে। তাই পরীক্ষা ছাড়াই ছাত্র-ছাত্রীদের নম্বর কিভাবে দেওয়া হবে সে নিয়ে অনেক সংশয় রয়েছে।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য ছাত্রছাত্রীরা সারা বছর ধরে ভীষণ কষ্ট করে হাড়ভাঙা পরিশ্রম করে প্রস্তুতি নেয়। কিন্তু এই বছর অতি মারির কারণে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল হওয়াতে তারা ভীষণভাবে মানসিকভাবে বিপর্যস্ত। অধিকাংশ ছাত্রছাত্রীই চেয়েছিল তারা যেমন পরীক্ষায় বসতে পারে অর্থাৎ এই বছর যাতে পরীক্ষা হয়। কিন্তু বাস্তব পরিস্থিতিতে তা সম্ভব হয়নি। অনেক ছাত্রছাত্রী চেয়েছিল তারা পরীক্ষায় বসতে পারলে অনেক ভালো ফলাফল করতে পারত। সেই জন্য তারা মানসিকভাবে কষ্টের মধ্যে আছে। ফলাফল কেমন হবে ভালো হবে কি খারাপ হবে ভবিষ্যতে ভর্তির সব জায়গায় সুযোগ পাওয়া যাবে কিনা এইসব নানান চিন্তা দানা বেঁধেছে তাদের মনে। কোন ফর্মুলায় মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে-এইসব ভেবে ছাত্র-ছাত্রীদের অভিভাবক অভিভাবিকারাও ভীষণভাবে চিন্তিত।

18.06.2021 তারিখে পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে প্রেসবিজ্ঞপ্তিতে দিয়ে জানানো হয় যে, ছাত্র-ছাত্রীদের স্বাস্থ্য মানসিক অবস্থা নিয়ে উদ্বেগ ও চিন্তাভাবনা মাথায় রেখে, তাদের পরীক্ষা মূল্যায়ন সম্পর্কে দূরদৃষ্টি সম্পন্ন দিকনির্দেশ যা ভিন্ন স্তরের জনমত এবং বিশেষজ্ঞ কমিটির মতামতকে বিবেচনায় রেখে এবং ছাত্র-ছত্রীদের ভবিষ্যৎ উচ্চশিক্ষা ও তাদের শারীরিক সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে একটি বিশেষ মূল্যায়ন পদ্ধতি চূড়ান্ত করা হয়েছে। এই বিষয়ে মাননীয় শিক্ষা মন্ত্রী শ্রী ব্রাত্য বসু ও শিক্ষা দপ্তরের প্রধান সচিব শ্রী মণীশ জৈনের পরামর্শ ও সহযোগিতা নানাভাবে সাহায্য ও সমৃদ্ধ করেছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সকলের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানায়।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি:

2019 সালের মাধ্যমিক পরীক্ষার চারটি বিষয়ের সর্বোচ্চ নম্বর এর উপর ভিত্তি করে 40% নম্বরের weightage এবং দুই হাজার কুড়ি সালের ক্লাস ইলেভেনের (Class XI) বার্ষিক পরীক্ষার থিওরি (Theory) তে প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে 60% নম্বরের weightage এবং এর সঙ্গে দ্বাদশ শ্রেণীর (Class XII) এর Project/Practical নম্বরের যুক্ত করে মূলসূত্র হিসাবে ধরা হয়েছে।

কোনো ছাত্র বা ছাত্রী যদি মাধ্যমিক পরীক্ষায় চারটি (4) বিষয়ের সর্বোচ্চ মোট নম্বর 400 নম্বরের মধ্যে 200 হয় এবং ক্লাস ইলেভেনের (XI) -এর বার্ষিক পরীক্ষায় ছাত্র বা ছাত্রীটি ধরা যাক ফিজিক্সের (Physics) থিওরিতে প্রাপ্ত নম্বর 50 হয় 70 নম্বরের মধ্যে এবং টুয়েলভ এর (XII) -এর Practical পরীক্ষার প্রাপ্ত নম্বর 30 এর মধ্যে 28 হয় তাহলে ছাত্র বা ছাত্রীটির উচ্চমাধ্যমিক বিষয়ের মোট প্রাপ্ত নম্বর হচ্ছে:

সুতরাং ছাত্র বা ছাত্রীটির Physics -এর প্রাপ্ত নম্বর (A+B+C) অর্থাৎ 14 + 30 + 28 = 72

একইভাবে, non lab based subject -এর ক্ষেত্রে Theory 80 নম্বর এবং Project 20 নম্বর ধরে একই পদ্ধতি অনুসৃত হবে।

মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি:

নবম শ্রেণীর মার্কশিট অর্থাৎ ক্লাস নাইনে যা নাম্বার পেয়েছে সেই নাম্বার এবং Class X – এ ইন্টার্নাল ফর্মটিভ অ্যাসেসমেন্টে (Internal Formative Assessment) যা নাম্বার পেয়েছে – উভয়কে সমান গুরুত্ব দিয়ে দশম শ্রেণীর (Class X) মার্কসিট তৈরি হবে। তবে এই ভাবে প্রস্তুত মার্কশিটে কোন ছাত্র-ছাত্রী যদি সন্তুষ্ট না হয় তাহলে পরিস্থিতি স্বাভাবিক হলে সে পরীক্ষার সুযোগ পাবে। তবে সেই পরীক্ষায় প্রাপ্ত নাম্বারই চূড়ান্ত। তখন আর এই IX -এর নাম্বার এবং Class X – এর (Internal Formative Assessment) নাম্বারের উপর ভিত্তি করে তৈরি মার্কশিট এর নাম্বার সে পাবে না।

এই বিজ্ঞপ্তির মাধ্যমে রাজ্যের সমস্ত উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের অনুরোধ করা হয়েছে যে, তারা যেন 2020 সালের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা যেগুলো হয়েছে তার রেজাল্ট আগামী 23 জুনের মধ্যে অতি অবশ্যই সংসদে জমা দেন।

সেইসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদ সহ সংসদের ভ্রাতৃপ্রতিম প্রতিষ্ঠান মাদ্রাসা বোর্ড, রবীন্দ্র মুক্ত বিদ্যালয় এবং অন্যান্য সকল বোর্ডের প্রধান দের প্রতি অনুরোধ করা হয়েছে তারা যেন তাদের বোর্ডের মাধ্যমিক বা সমতুল পরীক্ষার সমস্ত বিষয় ভিত্তিক ফলাফলের তথ্যাদি শীঘ্রই সংসদে পাঠিয়ে দেন। এই সব তথ্যের উপর ভিত্তি করে সরকারের মূল্যায়ন সম্পর্কিত নির্দেশনামা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে দ্রুত ফলাফল প্রকাশ করা হবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল:

2021 সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে জুলাই, 2021 এর মধ্যে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার প্রস্তুতির জন্য ফ্রী মক টেস্ট দিতে এখানে ক্লিক করো।

মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এবং অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য নিয়মিত ভিজিট করে আমাদের ওয়েবসাইট onlineexamgroup.com । মাধ্যমিক উচ্চমধ্যমিক ছাত্র-ছাত্রীদের বিভিন্ন স্কলারশিপ সংক্রান্ত আপডেট পেতে আমাদের ওয়েবসাইটের সঙ্গে থাকো।

সকল বন্ধুবান্ধবকে এই তথ্যটি জানাতে এই পোস্টটি শেয়ার করো সকলের সঙ্গে।

তোমাদের মন্তব্য নিচের কমেন্ট বক্সে লিখে জানিও।

Share with your friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *